How Exchange Offers Influence Brand Switching



Business, Branding, Marketing, Product, Exchange, Offer


We’ve all seen it — ads popping up telling us to bring in our old AC, TV, fridge, or whatever else, and just swap it for a shiny new one from their brand. Most of us feel pretty good about it too, right? We think — “Great! I’ll get rid of the old one and bring home something brand new!” So off we go to the showroom, all happy to trade.

But honestly, have you ever stopped for a second and asked — what’s in it for them? Why would any company take your old appliance and hand you a brand new one in return?

I’m not even going to do the profit margin maths here — that varies brand to brand anyway. But let’s be real: no one’s handing you a brand-new product unless they’re making a profit somewhere.

Now, here’s where my marketer brain kicks in. There’s a simple catch — brand positioning. See, brands are smart. By giving you a tempting exchange offer, they quietly sneak their product right into your home. Think about it — you used to own an X-brand fridge for years. Then Y-brand comes along and says, “Hey, trade that old X for a brand new Y.” You like the deal, so you go for it. Boom — your home now has Y-brand in the picture.

So who really wins? You do get something new — no doubt. But the brand? They win bigger.

First, they’ve planted their brand right where they want it — in your daily life. That’s some solid brand building.

Second — trust me, they’re not losing money. Take my company for example — we make sure there’s at least a 100% margin on most products. So if something costs 30,000 taka in the store, it probably costs around 15,000 to produce. Simple math.

And third — they get your old stuff too! That means they can reuse, refurbish, sell for parts — whatever works for them. It’s extra money in the bag.

So next time you see that “exchange your old for new” ad — pause for a second. Ever thought about what’s really happening? Especially how smartly they’re locking in their brand?

If you’ve got a different take on this, I’d love to hear it. Drop your thoughts anytime.


প্রোডাক্ট এক্সচেঞ্জ অফার যেভাবে ব্র্যান্ডকে রিপ্লেস করে 



আমরা প্রায়শই বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপন দেখতে পাই যেখানে বলা হয়ে থাকে আপনার বাসার পুরোনো এয়ারকন্ডিশনার, টেলিভিশন, রেফ্রিজারেটর কিংবা অন্য যেকোনো প্রোডাক্ট এক্সচেঞ্জ করে তাদের থেকে তাদের ব্র্যান্ডের নতুন কোনো পণ্য বাসায় নিয়ে আসার জন্য। আমরা অ্যাজ আ কঞ্জিউমার তাদের এই অফার পেয়ে খুব খুশী হয়ে যাই এবং হেলতে দুলতে ব্র্যান্ড শোরুমে গিয়ে নিজেদের পুরোনো প্রোডাক্টগুলো এক্সচেঞ্জ করে তাদের নতুন প্রোডাক্ট নিয়ে আসি।

.
মাঝে মাঝে মাথায় প্রশ্ন আসেনা যে, ব্র্যান্ডগুলো আপনার পুরোনো প্রোডাক্ট নিয়ে একেবারে ব্র্যান্ড নিউ প্রোডাক্ট দিচ্ছে এতে তাদের লাভটা আসলে কোথায়? এই মহুর্তে আমি লাভ লসের হিসেবে না যাই। কারণ প্রফিট মার্জিন কোম্পানিভেদে ভ্যারি করে থাকে। তবে এতটুকু নিশ্চিত যে, কোনো ব্র্যান্ডই প্রফিট মার্জিন ছাড়া আপনার পুরোনো প্রোডাক্টের সঙ্গে তাদের নতুন প্রোডাক্ট এক্সচেঞ্জ করবেনা।
.
যাই হোক, আমি একজন মার্কেটার তাই মার্কেটিং পয়েন্ট অফ ভিউ থেকে আমার একটি অব্জার্ভেশন আছে সেটি হচ্ছে “ব্র্যান্ড স্ট্যাবলিশিং” অর্থাৎ ব্র্যান্ডগুলো খুব সহজেই প্রোডাক্ট এক্সচেঞ্জের লোভ দেখিয়ে আপনার ঘরে তাদের প্রোডাক্ট প্রবেশ করিয়ে দিচ্ছে। ব্যাপারটি নিয়ে যখন ভাবছিলাম তখন মোটামোটি অবাকই হয়ে গিয়েছিলাম এই ভেবে যে, এক্সচেঞ্জিং প্রোডাক্ট খুব দারুণ একটি মার্কেটিং স্ট্র্যাটেজি। আর এই স্ট্র্যাটেজিতে খুব সহজেই প্রোডাক্টের নামে ব্র্যান্ড পজিশনিং হয়ে যায় ঘরে ঘরে। ধরুন আপনি X ব্র্যান্ডের একটি রেফ্রিজারেটর ব্যবহার করছেন দীর্ঘদিন যাবত; এরপর Y ব্র্যান্ড আপনাকে অফার করল X ব্র্যান্ডের প্রোডাক্টটিকে তাদের Y ব্র্যান্ড দ্বারা এক্সচেঞ্জ করে নেয়ার জন্য। আপনিও নতুন একটি রেফ্রিজারেটর পাবেন ধরে নিয়ে তাদের অফারটিকে সানন্দে গ্রহণ করলেন। ফলস্বরুপ খুব সুন্দর ভাবেই আপনার ঘরে Y ব্র্যান্ডটি স্ট্যাবলিশড হয়ে গেল।
.
এর ফলে, আপনি নতুন একটি প্রোডাক্টের দ্বারা লাভবান হলেন। আর কোম্পানী লাভবান হলো অনেকভাবে।
.
প্রথমত, বলব তাদের কোম্পানীর ব্র্যান্ডিং হয়ে গেল। আর কোম্পানীর প্রচার ও প্রসারের দিক থেকে দেখলে এরচেয়ে বড় লাভ আর হতেই পারেনা।
.
দ্বিতীয়ত, আমি শুরুতেই বলেছিলাম কোনো কোম্পানী আমাকে আপনাকে নতুন কোনো প্রোডাক্ট প্রফিট মার্জিন ছাড়া দিবেনা। আমি বর্তমানে যে প্রতিষ্ঠানে কর্মরত রয়েছি তাদের কথাই যদি আমি ধরি, তারা যেসকল প্রোডাক্ট ম্যানুফ্যাকচার করে সেগুলোর ৯০% প্রোডাক্টে তাদের প্রফিট মার্জিন থাকে শতভাগ। অর্থাৎ, কোনো প্রোডাক্টের দাম যদি ৩০,০০০ টাকা ধরা হয় তাহলে সেই প্রোডাক্টের ম্যানুফাকচারিং কস্ট থাকে ১৫,০০০ টাকা।
.
তৃতীয়ত, তারা এক্সট্রা লাভ হিসেবে আপনার বাসার পুরোনো প্রোডাক্টটি পেয়ে গেল।
.
তাহলে কি বুঝলেন? কখনো মাথায় এসেছিল এমনটা? বিশেষ করে ব্র্যান্ডিং এর ব্যাপারটা? আপনার কোনো মতামত থাকলে শেয়ার করতে পারেন।
.
#mamuninsight #Branding #ProductExchange #Marketing #Sales #BranMark
.
Brand Practitioners BD গ্রুপে আমার লিখাটি পাবলিশড হয়েছে- Link

Post a Comment

0 Comments