When I first started studying marketing, I used to get stuck on one simple thing — what’s really the difference between marketing and branding? I was honestly confused for a long time. So one day I sat down with my own questions and tried to figure it out for myself. Here’s what I found.
Put simply: marketing is about pushing people to notice and buy. Branding is what makes them want it — sometimes even without asking.
Think of it this way. Marketing says, “Hey, look at this!” Branding makes you feel, “I want this.” Marketing gets your eyes, branding stays in your mind.
Let me share how I explain this to friends. I have two cousins, Simanto and Ashraf. Same age as me, both close to me, but in different ways. Simanto dropped out early and started a business. Ashraf stuck to studies, same as me. So naturally, we’re closer — same vibe.
One Thursday, Simanto called. He said, “Come by my shop. We’ll chill, eat something nice.” I had free time, so I thought, why not? That was his way of marketing — he pitched an offer.
Right then, Ashraf called too. He said, “Hey, come over to my place. We’ll hang out, have some hot khichuri, watch a movie, maybe game all night. AC room, no noise. Plus, you know mom will spoil you with extra food.”
Now think — where would you go? A busy shop or Ashraf’s comfy house with AC, food, games, a cozy vibe? Easy choice. I picked Ashraf.
This is exactly what happens with products too. Simanto marketed — he tried to get me there. But Ashraf didn’t just market — he branded himself. He added all the reasons that made me feel: “This is where I belong.”
Good marketing can pull people once. Strong branding makes them stay. You need both — but branding keeps you alive in the long run. Many big brands failed because they focused only on selling, not on staying. And many small names grew huge because they knew how to stick in people’s minds.
So, next time you think about your business, don’t just plan how to shout. Plan how to be remembered. That’s branding.
ব্র্যান্ডিং এবং মার্কেটিং এর মধ্যে পার্থক্য জেনে নিন
মার্কেটিং স্টুডেন্ট হওয়ার পরেও মার্কেটিং এবং ব্র্যান্ডিং নিয়ে আমার অনেকদিনের কনফিউশন ছিল। কনফিউশন দূর করতে তাই নিজেই বসে পরলাম মার্কেটিং বনাম ব্র্যান্ডিং এর মধ্যে পার্থক্য নিয়ে স্টাডি করতে। তাহলে শুরু করা যাক।.
সহজ ভাষায় মার্কেটিং হচ্ছে, কোনো প্রোডাক্ট কেনার জন্য মানুষকে উদ্বুদ্ধ করা আর ব্র্যান্ডিং হচ্ছে, মানুষ সেই প্রোডাক্ট দেখামাত্রই কিনে ফেলবে কিংবা বলবে এই পণ্যটি আমার প্রয়োজন।
অর্থাৎ, মার্কেটিং করার মাধ্যমে কোনো প্রোডাক্টের প্রতি মানুষের এটেনশন সিক করা হয়। আর ব্র্যান্ডিং এর মাধ্যমে সেই প্রোডাক্টের প্রতি মানুষের এটেনশন লং টার্মের জন্য ধরে রাখা যায়।
.
উদাহরণস্বরুপ- আমি কিছু কথা বলি তাহলেই হয়ত ব্যাপারটা ক্লিয়ার হয়ে যাবে। ধরা যাক আমার ২ জন কাজিন রয়েছে সিমান্ত এবং আশরাফ । একজন মামাত ভাই আরেকজন খালাত ভাই। আমরা ৩ জনই সমবয়সী। দুইজনের সঙ্গেই অ্যাজ আ কাজিন আমার খুব ভাল সম্পর্ক রয়েছে। এর মাঝে সিমান্ত খুব অল্প বয়সেই পড়াশুনার পাট চুকিয়ে দিয়ে ব্যবসা বাণিজ্যে মনোনিবেশ করেছে। আর আমি এবং আশরাফ পড়াশুনা কন্টিনিউ করেছি। আমরা দু’জনই যেহেতু একই ট্র্যাকে আছি তাই আমাদের দু’জনের মধ্যে হৃদ্যতা বেশী থাকাটাই স্বাভাবিক। আর সিমান্ত ভিন্ন ট্র্যাকে থাকার কারণে তার সঙ্গে আশরাফের তুলনায় একটু কমই খাতির রয়েছে আমার।
.
যাইহোক, কোনো এক বৃহস্পতিবারে সিমান্ত আমাকে ফোন দিয়ে বললো তার দোকানে যাওয়ার জন্য। গেলে নাকি আড্ডা হবে+জম্পেশ খাওয়া দাওয়াও হবে। আমি ভাবলাম ফ্রি যেহেতু আছি যাওয়াই যায়। এরকম ভেবে রওনা দিলাম। এর দ্বারা সিমান্ত কিন্তু এক প্রকার মার্কেটিং করল যাতে করে আমি তার দোকানে যাই। গিয়ে আড্ডা এবং খাওয়া দাওয়া করে আসি।
.
অপরদিকে আমি সিমান্তর দোকানে যাওয়ার জন্য যেই না রওনা দিব তখনই আশরাফের ফোন আসলো এবং ও আমাকে তার বাসায় যাওয়ার জন্য অফার করল। জম্পেশ আড্ডার পাশাপাশি, খিচুড়ি ভোজন এবং, রাতে মুভি+গেমিং হবে। এগুলো ছিল আমাকে আশরাফের করা অফার। এছাড়াও আশরাফের বাসায় গেলে আড্ডা, খাওয়া দাওয়া, মুভি দেখা কিংবা গেমিং খেলা হবে সম্পূর্ণ এয়ার কন্ডিশন্ড রুমে সেই সঙ্গে খালামনির আদর তো থাকছেই। তাৎক্ষণিকভাবে চিন্তা করলাম ঘন্টাখানেকের জন্য সিমান্তর দোকানে যাওয়ার চেয়ে খালামনির বাসাতেই যাই। সিমান্তর দোকানে হিউজ নয়েজ হবে কিন্তু খালামনির বাসায় একেবারে নির্বিঘ্নে অনেকটা সময় কাটানো যাবে আর সেই সাথে সঙ্গী হিসেবে সমমনা আশরাফ তো আছেই।
.
যেই ভাবা সেই কাজ। আমি সিদ্ধান্ত নিলাম খালামনির বাসায়ই যাব। এই যে আমি সিমান্তর অফারটা পাশ কাটিয়ে আশরাফের অফারটা লুফে নিলাম এই ব্যাপারটাই হচ্ছে ব্র্যান্ডিং। সিমান্ত আমাকে মার্কেটিং করে তার অফারটি আমার কাছে থ্রো করেছে কিন্তু প্রপার ব্র্যান্ডিং এর মাধ্যমে আমাকে তার অফার পর্যন্ত নিয়ে যেতে পারেনি বা আটকাতে পারেনি। অপরদিকে আশরাফ মার্কেটিং’ও করেছে অর্থাৎ তার প্লেইসে যাওয়ার জন্য অফার করেছে সেই সঙ্গে বিভিন্ন লুক্রেটিভ অফার এড করে তার দিকে আকর্ষিত করেছে। তাই আমি দু’জনের মাঝে কম্প্যারিজন করতে পেরেছি এবং সিদ্ধান্ত নিতে পেরেছি যে কোথায় আমার যাওয়া উচিৎ।
.
সঠিক মার্কেটিং স্ট্র্যাটেজির পাশাপাশি ব্র্যান্ডিং স্ট্র্যাটেজিটাও পার্ফেক্ট হওয়া প্রয়োজন। কারণ, মার্কেটিং শর্ট টার্মে খানিকটা সেলস এনে দিতে পারলেও লং টার্মে সেলস এবং ব্র্যান্ড ভ্যালু বাড়ানোর জন্য ব্র্যান্ডিং এর বিকল্প নেই। সঠিক ব্র্যান্ডিং-এর অভাবে অনেক নামী দামি ব্র্যান্ডকে হারিয়ে যেতে যেমন দেখা গিয়েছে ঠিক তেমনিভাবে খুব ছোট ছোট ব্র্যান্ডকে সঠিক ব্র্যান্ডিং স্ট্র্যাটেজি ব্যবহার করার কারণে অনেক বড় ব্র্যান্ড হিসেবে স্ট্যাব্লিশড হতে দেখা গিয়েছে।
.
৩০/০৬/২০২২
#mamuninsight #BranMark #Marketing #Branding #MKT #MKTG
.
Brand Practitioners BD গ্রুপে আমার লিখাটি পাবলিশড হয়েছে- Link
0 Comments